নীলকোকিলা
- আর এম উৎস ০৮-০৫-২০২৪

ঘুম ভেঙে যেই সামনে তাকাই বারান্দাতে
কি এক পাখির সঙ্গীতে মন দুকান পাতে।
এই যে তুমি, কি নাম তোমার? কোথায় থাকো?
রোজ সকালে কোকিল সেজে কুহু ডাকো...

সাজবো কেন? সত্যি আমি কোকিল পাখি
শেষ কুয়াশায় ফাগুন মাসের গন্ধ মাখি
ঐ জারুলের ছোট্ট ডালে আমার বাসা
একলা আছি একলা আমার কান্না হাসা

দুষ্টু কোকিল বলছে কিনা একলা থাকি
উনি কোথায়? কাকের বাসায় ব্যস্ত নাকি?
সব ফাগুনে তুমিই মেলাও যুগল ভাষা
সত্যি তবু একলা তোমার কান্না হাসা?

সব কোকিলের কান্না থাকে কুহুর তানে
মানুষ কি আর কোকিল পাখির কষ্ট জানে?
গান শুনে সব প্রাণটা ভরায় যে যার মত
কেউ কি জানে স্মৃতির ফাগুন হিংস্র কত?

স্মৃতির ফাগুন? সেই সে ফাগুন কেমন ছিল?
কোকিল মনে কেমন করে কষ্ট দিল?
কোন সে ব্যথায় অমন সুরে গাইতে পারো
কোথায় থাকে সাহস তোমার গাইতে আরও
মানুষ আমি, শুনবো তবু কোকিল তোমায়
কোন সে লহর তোমার চোখে অশ্রু জমায়
কেমন দহন পোড়ায় তোমায় সেই সে আগুন
দেখাও কোকিল, দেখবো আমি স্মৃতির ফাগুন

দুয়েক ফাগুন একলা আমি ভালোই ছিলাম
এক ফাগুনে নীলকোকিলার সঙ্গ নিলাম
একটা অতীত এমনি গেল ভালোয় ভালোয়
একটা জীবন উঠলো রেঙে রঙিন আলোয়
এক শকুনির হঠাৎ থাবায় সাঙ্গ লীলা
সেই সে ফাগুন রইলো ধরে নীলকোকিলা
এমনি একা একেক করে ফাগুন পেরোই
স্মৃতির ফাগুন নাড়লে কড়া বাইরে বেরোই


ছোট্ট কোকিল, বসবে এসে আমার হাতে?
নীলকোকিলা করবে কি রাগ, ভীষণ তাতে?

নীলকোকিলা অতীত ছিল নেই তো সে আর
এমনি বলে খুব প্রয়োজন কষ্ট দেয়ার?

প্রেমিক কোকিল, আমার কথা শুনবে কিছু?
স্মৃতির ফাগুন করছে ধাওয়া তোমায় পিছু?
ভাবছ যাকে স্মৃতির ফাগুন, মনরঙিলা
সেই যে তোমার প্রাণের প্রিয় নীল কোকিলা
নীলকোকিলাই তোমার গানে ফুলকে ফোটায়
তোমার সুরের প্রতিধ্বনি শূন্যে ছোটায়
কাকের বাসায় তোমার শিশুর রাখছে খেয়াল
মধ্যে শুধু এপার ওপাড় জীবন দেয়াল
মাঘের শেষে সেইতো এসে শীতকে তাড়ায়
রাত্রি দুপুর তোমার গানের মূল্য বাড়ায়
একলা যখন থাকছ বসে গাছের ডালে
নীলকোকিলা দেখছে ঠিকই ঐ আড়ালে

সত্যি আমার নীলকোকিলা ফুলকে ফোটায়?
আমার সুরের প্রতিধ্বনি শূন্যে ছোটায়?
আমার শিশুর খেয়াল রাখে কাকের বাসায়?
আমার শিশুর আমার কাছে ফেরার আশায়?
সত্যি তুমি নীলকোকিলা চলছো সাথেই?
যুগল প্রেমের দ্বৈত গানে একক পথেই?
সত্যি যদি তেমনটি হয়, কোকিল সুখী।
আর হবো না, সত্যি, স্মৃতির ফাগুনমুখী।
ধন্য হলাম মানুষ, তোমার সঙ্গ পেয়ে
বসন্তরা ধরার পানে আসুক ধেয়ে

পাগল কোকিল, রাখলে বেঁধে তোমায় কাছে
বসন্তটার মূল্য সবাই হারায় পাছে।
কেমন করে তোমায় কোকিল আগলে রাখি,
আমিই তোমার নীলকোকিলা পরাণপাখি।

০৭/০২/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।